চট্টগ্রামের পাঠকপ্রিয় অনলাইন

চট্টগ্রাম বন্দরে কনটেইনার হ্যান্ডলিং বেড়েছে সাড়ে তিন লাখ

সিটিজি বাংলা,

 

চট্টগ্রামের বন্দরে কনটেইনার হ্যান্ডলিং প্রবৃদ্ধি বৃদ্ধি পেয়েছে অনেক বেশি। বন্দরের ২০১৭-১৮ অর্থবছরে ২৮ লাখ ৮ হাজার ৫৫৪ টিইইউ’স (২০ ফুট লম্বা) কনটেইনার হ্যান্ডলিং করেছে। এর আগের অর্থবছরে যা ছিল ২৫ লাখ ৩ হাজার ৪৭১ টিইইউ’স। বেড়েছে ৩ লাখ ৫ হাজার ৮৩ টিইইউ’স, প্রবৃদ্ধি ১২ দশমিক ১৯ শতাংশ।

 

১ জুলাই শনিবার বিকেলে চট্টগ্রাম বন্দরের কর্তৃপক্ষ থেকে এমনই তথ্য জানানো হয়েছে।

 

বন্দরের পরিচালক (পরিবহন) গোলাম ছরওয়ার জানান, বন্দর কর্তৃপক্ষের নতুন নতুন ব্যবস্থাপনা, আধুনিক হ্যান্ডলিং যন্ত্রপাতি সংগ্রহ এবং বন্দরের সর্বস্তরের কর্মকর্তা-কর্মচারী ও স্টেক হোল্ডারদের সহযোগিতায় কনটেইনার হ্যান্ডলিংয়ে ১২ দশমিক ১৯ শতাংশ প্রবৃদ্ধি অর্জন সম্ভব হয়েছে।

 

কতৃপক্ষের সদস্য (প্রশাসন ও পরিকল্পনা) মো. জাফর আলম এ সকল তথ্য নিশ্চিত করে জানিয়েছেন, আইসডি, পানগাঁও, বাল্ক, বহির্নোঙর, জেটিতে খোলাপণ্য (বাল্ক) ও কনটেইনারে আনা পণ্য মিলে ২০১৭-১৮ অর্থবছরে হ্যান্ডলিং করেছে ৯ কোটি ২৯ লাখ ২৩ হাজার ২২৮ মেট্রিকটন। এর আগের অর্থবছরে যা ছিল ৭ কোটি ৯৯ লাখ ৮২ হাজার ৫১৯ মেট্রিকটন। পণ্য হ্যান্ডলিং বেড়েছে ১ কোটি ২৯ লাখ ৪০ হাজার ৭০৯ মেট্রিকটন। প্রবৃদ্ধি ১৬ দশমিক ১৮ শতাংশ।

 

 

চিটাগাং চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির সভাপতি মাহবুবুল আলম জানান, সমুদ্রপথে পণ্য পরিবহনে কনটেইনার বেশ জনপ্রিয় হয়ে উঠছে। একই সঙ্গে শিল্পকারখানার কাঁচামাল আমদানি হচ্ছে বড় বড় জাহাজে। যেগুলো গভীরতা কম থাকায় চট্টগ্রাম বন্দরের জেটিতে ভিড়তে পারে না। বাধ্য হয়ে বহির্নোঙরে উত্তাল ঢেউয়ের মধ্যে ঝুঁকি নিয়ে ছোট জাহাজে খালাস করে নদীপথে বিভিন্ন গন্তব্যে নিয়ে যাওয়া হচ্ছে। চট্টগ্রাম বন্দরের যে প্রবৃদ্ধি সন্তোষজনক।

 

তিনি আরো বলেন, সারা দেশে যেসব যে উন্নয়ন যজ্ঞ চলছে, আমাদের বৈদেশিক বাণিজ্য যে হারে বাড়ছে তা সামাল দিতে হলে নতুন নতুন ইয়ার্ড, জেটি, টার্মিনালের পাশাপাশি বহুল প্রত্যাশিত বে টার্মিনালের বিকল্প নেই। আর তাতে বানিজ্যিক রাজধানীতে ব্যবসায়িক উন্নয়ন বৃদ্ধি পাবে।

READ  আনোয়ারায় কর্মরত সাংবাদিকদের প্রীতি সম্মিলন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*