চট্টগ্রামের পাঠকপ্রিয় অনলাইন

এশিয়াকে আশা জাগিয়ে শেষ মিনিটে হলো স্বপ্ন ভঙ্গ জাপানের

সিটিজি বাংলা, স্পোর্টস ডেস্ক:

ফিফা বিশ্বকাপ ২০১৮ কোয়ার্টার ফাইনালে যেতে পারল না এশিয়ার দেশগুলোর মধ্যে খেলা একমাত্র দেশ জাপান। দারুণভাবে আশার সম্ভাবনা জাগিয়েও বেলজিয়ামের কাছে শেষ মিনিটের নাটকীয়তায় ৩-২ গোলে হেরেছে এশিয়ার একমাত্র প্রতিনিধিত্বকারী এই দল। সূর্যোদয়ের দেশ জাপানকে বিদায় করে রাশিয়া বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালের টিকিট নিশ্চিত করল বেলজিয়াম।

 

শেষ আটেই অগ্নি-পরীক্ষা হ্যাজার্ড-লুকাকুদের। কেননা পরের রাউন্ডেই যে তাদের সামনে বড় বাধা ব্রাজিল। সোমবার দিনের প্রথম ম্যাচে মেক্সিকোকে ২-০ গোলে হারিয়ে ২০১৮ বিশ্বকাপের শেষ আটের টিকিট নিশ্চিত করে সেলেসাওরাও।

 

রোস্তভ এরেনায় দিনের দ্বিতীয় ম্যাচের শুরু থেকেই দুর্দান্ত খেলে জাপান। গোল করার সুযোগ পায় দলটি। কিন্তু সফল হতে পারেনি তারা। পাল্টা আক্রমণ করে বেলজিয়ামও। কিন্তু তাদের দারুণ আক্রমণ প্রথমার্ধে রুখে দেয় ব্লু সামুরাইরা।

 

 

ম্যাচের প্রথমার্ধে বেলজিয়াম ৫৪ ভাগ বল পায়ে নিয়ে রেখেছে। খুব একটা পিছিয়ে ছিল না জাপানও।

বেলজিয়াম গোল দেওয়ার ভালো কিছু সুযোগ পেয়েছে বিরতিতে যাওয়ার আগে। কিন্তু দুর্ভাগ্য তাদের। সেগুলো কাজে লাগাতে পারেননি হ্যাজার্ড-লুকাকুরা।

 

প্রথমার্ধে জাপানও গোল দিয়ে লিড নিলে অবাক হওয়ার কিছু থাকত না। কিন্তু আক্রমণ-পাল্টা আক্রমণের খেলায় দুই দলই গোলশূন্য সমতায় থেকে ম্যাচের প্রথমার্ধ শেষ করে।

 

দ্বিতীয়ার্ধেই যেন জ্বলে ওঠে জাপান। মাত্র চার মিনিটের ব্যবধানেই বেলজিয়ামের জালে দুবার বল জড়ায় সূর্যোদয়ের দেশটি। ৪৮ মিনিটে দারুণ এক গোল করে জাপানকে এগিয়ে দেন জেনকি হারাগুচি। তার চার মিনিট পর গোল ব্যবধান দ্বিগুণ করে জাপানের সমর্থকদের উচ্ছ্বাসের জোয়ারে ভাসার সুযোগ করে দেন তাকাশি ইনুই। রাশিয়া বিশ্বকাপে এটা তার দ্বিতীয় গোল।

জাপানের সঙ্গে ২-০ ব্যবধানে পিছিয়ে পড়ে গোল করতে মরিয়া হয়ে ওঠে বেলজিয়াম। ৫৯ মিনিটে দুর্দান্ত খেলে শেষ ষোলোর টিকিট কাটা বেলজিয়ামকে ম্যাচে ফেরানোর সুযোগ দেন লুকাকু। কিন্তু এবারও ব্যর্থ হন তিনি। ৬৪ মিনিটে আবারও আক্রমণে যায় জাপান। কিন্তু প্রতিপক্ষের জাল খুঁজে পায়নি তারা।ম্যাচের ৬৯ মিনিটে বেলজিয়ামের হয়ে একটি গোল পরিশোধ করেন জান ভার্তোনঘেন। এরপরই যেন উজ্জীবিত হয়ে পড়ে তারকা ফুটবলারে সমৃদ্ধ বেলজিয়াম।

READ  বাবুর স্মরণে আনোয়ারায় ডোনেট গ্রুপের বিনামূল্যে রক্তের গ্রুপ নির্ণয়ের ক্যাম্পে ভূমি প্রতিমন্ত্রী

 

৭৪ মিনিটে দারুণ এক গোল করে বেলজিয়ামকে সমতায় ফেরান মারোয়ান ফেলাইনি। ৮৫ মিনিটে এগিয়ে যাওয়ারও সুযোগ পায় বেলজিয়াম। কিন্তু প্রতিপক্ষকে এবার দারুণভাবে রুখে দেন জাপানের গোলরক্ষক এইজি কাওয়াশিমা। ৮৬ মিনিটে দুর্দান্ত সেভ করে আবারও নায়কের ভূমিকা পালন করেন তিনি।

 

 

তারপরও চলে দুই দলের আক্রমণ-পাল্টা আক্রমণ। দারুণ সব সুযোগ তৈরি করলেও গোল পাচ্ছিল না কেউ। অবশেষে ম্যাচের অতিরিক্ত সময়ের শেষ মিনিটে গোল পায় বেলজিয়ামের নাসের চাদলি। এই গোলেই ৩-২ ব্যবধানে জিতে রাশিয়া বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালে জায়গা করে নেয় বেলজিয়াম।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*