চট্টগ্রামের পাঠকপ্রিয় অনলাইন

থাইল্যান্ডে গুহায় আটকে পড়া ১২ ফুটবলারদের কাছে পৌঁছেছে চিকিৎসক ও খাবার

সিটিজি বাংলা, আন্তর্জাতিক ডেস্ক:

 

থাইল্যান্ডে একটি গুহায় নয় দিন ধরে আটকেপড়া ১২ কিশোর ফুটবলার এবং তাদের কোচের সন্ধান মিলেছে। তারা সবাই জীবিত এবং নিরাপদে আছেন বলে জানিয়েছে দেশটির সেনাবাহিনী। তাদের উদ্ধারে চেষ্টা চালিয়ে যাচ্ছে কর্তৃপক্ষ। খবর বিবিসির।

 

গত ২৩ জুন প্রশিক্ষণ পর্বের পর চিয়াং রাইপ্রদেশের ওই গুহায় প্রবেশ করেন ১২ কিাশোর ফুটবলারসহ ১৩ জন। এরপর ভারী বর্ষণ আর কাঁদার কারণে গুহাটির প্রবেশমুখ বন্ধ হয়ে গেলে তারা ভেতরে আটকা পড়েন। এরপর থেকে ওই কিশোরদের উদ্ধারে দেশটির নৌবাহিনীসহ অভিযান শুরু করে। তাদের সঙ্গে যোগ দেন ব্রিটেন থেকে যাওয়া ডুবুরিরাও। শেষ পর্যন্ত ব্রিটেনের দুই উদ্ধারকর্মী শিশু ফুটবলারদের সন্ধান পান।

 

এসব ফুটবল দলের সদস্যদের বয়স ১২-১৬ বছর। আর আর তাদের সহকারী কোচ এক্কাপোল জানথাওংয়ের বয়স ২৫ বছর। তারা মু পা নামের একটি ফুটবল দলের সদস্য।

 

থাইল্যান্ড নৌবাহিনীর ক্যাপ্টেন আনান্দ সুরাওয়ান বলেছেন, আটকেপড়া ফুটবলারদের আগেই প্রশিক্ষণ দেয়া ছিল কীভাবে গুহায় আটকা পড়লে প্রাণরক্ষা করতে হয়।

 

১০ কিলোমিটার দীর্ঘ থাম লুয়াং গুহাটি থাইল্যান্ডের দীর্ঘতম গুহা। কম প্রশস্ত আর অনেকগুলো প্রকোষ্ঠ থাকায় গুহার ভেতর চলাচল করা কঠিন।

 

এই খবরে অপেক্ষায় থাকা পরিবারগুলো আনন্দ-উল্লাস প্রকাশ করেছে। এখন চলছে তাদের উদ্ধারের চেষ্টা। আর সে জন্য অধীর আগ্রহে অপেক্ষায় আছেন পরিবার ও স্বজনরা।

তবে এর মধ্যেই তাদের কাছে খাবার পৌঁছানো হয়েছে। বেশ কয়েক দিন ধরে তারা না খেয়ে রয়েছে। এ ছাড়া ডুবুরির প্রশিক্ষণ রয়েছে এমন একজন চিকিৎসককেও পাঠানো গেছে তাদের কাছে।

তিনি জানান, যে জায়গাটায় ওই ১৩ জন আটকা পড়েছে বলে প্রথমে মনে করা হয়েছিল, তার থেকে ৪০০ মিটার দূরে তাদের পাওয়া গেছে। বর্তমানে সকলেই সেখানে সুস্থ আছে এমনি খবর পাওয়া গেছে।

READ  সীতাকুণ্ড সমিতির নব-নির্বাচিত কমিটির অভিষেক ১০ নভেম্বর

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*