চট্টগ্রামের পাঠকপ্রিয় অনলাইন

১৪ জুলাই ক্যাম্পেইনে ৫ লক্ষাধিক শিশুকে ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানো হবে

সিটিজি বাংলা,

 

 

আগামী ১৪ জুলাই শনিবার জাতীয় ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন সারাদেশে একযোগে অনুষ্ঠিত হবে। এরি ধারাবাহিকতায় চট্টগ্রাম নগরীর ৪১টি ওয়ার্ডে (স্থায়ী/অস্থায়ী) ১ হাজার ২৮৮টি কেন্দ্রে সকাল ৮টা থেকে বিকেল ৪টা পর্যন্ত একটানা ৫ লক্ষাধিক শিশুকে ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানো হবে।

 

 

৪ জুলাই বুধবার চট্টগ্রাম সিটি করপোরেশনের (চসিক) কে বি আবদুচ ছাত্তার মিলনায়তনে এক অবহিতকরণ ও পরিকল্পনা সভায় এসব তথ্য জানানো হয়েছে।
উক্ত সভায় প্রধান অতিথি হিসেবে ছিলেন চসিক মেয়র আ জ ম নাছির উদ্দীন।

 

 

তিনি বলেন, ভিটামিন ‘এ’ ক্যাপসুল শুধুমাত্র অপুষ্টিজনিত অন্ধত্ব থেকে শিশুদের রক্ষা করে তাই নয়, এটি ডায়রিয়ার ব্যাপ্তিকাল ও জটিলতা কমায় এবং সর্বোপরি শিশু মৃত্যুর ঝুঁকি হ্রাস করে। বাংলাদেশের শিশুদের ভিটামিন ‘এ’ প্লাসের অভাবজনিত সমস্যা দূরীকরণে এ কর্মসূচি সফলভাবে সম্পন্ন করতে হবে।

সিটিমেয়র এ কর্মসূচি সম্পর্কে ব্যাপক জন সচেতনতা সৃষ্টির জন্য প্রচার-প্রচারণার ওপর জোর দিয়ে বলেন, নগরের সকল মানুষ যাতে এ কর্মসূচি সম্পর্কে অবহিত হতে পারে, সে লক্ষে মসজিদ, মন্দির, গীর্জা ও ধর্মীয় উপাসনালয়ে পত্র প্রেরণ, ব্যাপক মাইকিং, বিজ্ঞপ্তি ও ক্যাবল নেটওয়ার্কে প্রচারসহ সবধরনের প্রচার-প্রচারণার উদ্যোগ নেওয়ার জন্য সংশ্লিষ্ট কর্মকর্তাদের নির্দেশ দেন।

এছাড়া বস্তি এলাকায় বসবাসকারী কোন শিশু যাতে এ কর্মসূচি থেকে বাদ না পড়ে সেদিকে বিশেষ নজর দেওয়ারও আহ্বান জানান।

 

 

চসিক শিক্ষা-স্বাস্থ্য স্ট্যান্ডিং কমিটির চেয়ারম্যান ও ২৪ নং কাউন্সিলর নাজমুল হক ডিউকের সভাপতিত্বে সভায় বিশেষ অতিথি চসিকের সচিব মোহাম্মদ আবুল হোসেন ও কাউন্সিলর হাসান মুরাদ বিপ্লব ছিলেন। এছাড়া সভায় স্বাস্থ্য অধিদপ্তরের উপ-পরিচালক ডা. এ কে এম আজাদ জাতীয় ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইনের উপকারিতা সম্পর্কে পাওয়ার পয়েন্টে প্রেজেন্টেশন করেন।

 

চসিকের স্বাস্থ্য কর্মকর্তা ডা. মোহাম্মদ আলীর সঞ্চালনায় সভায় শুভেচ্ছা বক্তব্য রাখেন চসিকের প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ডা. সেলিম আক্তার চৌধুরী।

READ  বাঁশখালীর ঘটনায় বিকেলে শাহবাগে সমাবেশ

তিনি জানান, ক্যাম্পেইন এর মধ্যে ৬ থেকে ১১ মাস বয়সী ৮০ হাজার শিশুকে একটি নীল রঙের ভিটামিন ‘এ’ ক্যাপসুল এবং ১২ থেকে ৫৯ মাস বয়সী ৪ লাখ ৩০ হাজার শিশুকে একটি উচ্চক্ষমতা সম্পন্ন লাল রঙের ভিটামিন ‘এ’ ক্যাপসুল ট্যাবলেট খাওয়ানো হবে।

তিনি আরও বলেন, জাতীয় ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন উদযাপনকালে সকল শিশুকে অবশ্যই ভরা পেটে ভিটামিন ‘এ’ প্লাস ক্যাপসুল খাওয়ানো এবং নিকটস্থ টিকা কেন্দ্রে নিয়ে এসে ভিটামিন ‘এ’ প্লাস ক্যাপসুল খাওয়ানোর জন্য সকল পিতা-মাতা ও অভিভাবকদের অনুরোধ জানান।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*