চট্টগ্রামের পাঠকপ্রিয় অনলাইন

চট্টগ্রাম নগরীতে দুই দিনে ভোক্তা অধিকার সংরক্ষণ অ‌ধিদফতরের ২ লক্ষ ৬০ হাজার টাকা জরিমানা

সিটিজি বাংলা,

চট্টগ্রাম নগরীতে গত দুই দিনে মেয়াদোত্তীর্ণ পন্য ও বাসি খাদ্যপণ্য বিক্রি এবং পন্যের দাম বেশি নেওয়ার দায়ে আটটি প্রতিষ্ঠানকে দুই লাখ ৬০ হাজার টাকা জরিমানা করেছে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অ‌ধিদফতর।

 

৩ ও ৪ জুলাই মঙ্গল-বুধবার দুই দিনে নগরীর কোতোয়ালী, ইপিজেড, বন্দর, খুলশী, চকবাজার ও পাহাড়তলী থানা এলাকায় এ অভিযান পরিচালনা করা হয়।

 

মঙ্গলবার দুপুরে অধিদফতরের সহকারী পরিচালক নাস‌রিন আক্তার জানান, তিন থানার ৯টি প্রতিষ্ঠান পরিদর্শন করে চারটি প্রতিষ্ঠানকে ১ লাখ ৭০ হাজার টাকা জরিমানা করা হয়। এসব প্রতিষ্ঠান মেয়াদোত্তীর্ণ ও বাসি পণ্য বিক্রি করে আসছিল।

 

এর মধ্যে কোতোয়ালী থানার নন্দনকানন এলাকায় স্বপ্নিল রেস্টু‌রেন্ট‌কে প্রকৃত মূল্য থেকে বেশি রাখায় ৫ হাজার টাকা ও একই ফ্রি‌জে কাঁচা মাছের সঙ্গে রান্না করা সবজি সংরক্ষণ করায় আরও ২৫ হাজার টাকা জরিমানা করা হয়।

 

পরে বন্দর থানা এলাকায় ওরি‌য়েন্ট হো‌টেলে নিউজপ্রিন্টে খাদ্যপণ্য সংরক্ষণ ও খোলা অবস্থায় খাবার বিক্রি করায় ১ লাখ টাকা জরিমানা করা হয়।
ইপি‌জেড থানার নে‌ভি হাসপাতাল গেট এলাকায় মিম জেনা‌রেল স্টোর‌কে মেয়াদোত্তীর্ণ পণ্য বিক্রির দায়ে ৪০ হাজার টাকা জরিমানা করা হয়।

 

এদিকে, বুধবারের অভিযানে বিষয়ে অধিদফতরের জেলা কার্যালয়ের সহকারী পরিচালক মুহাম্মদ হাসানুজ্জামান জানান, তিন থানার চারটি প্রতিষ্ঠানকে ৯০ হাজার টাকা জরিমানা করা হয়। এসব প্রতিষ্ঠান মেয়াদোত্তীর্ণ কসমেটিক ও বেশী দামে পণ্য বিক্রি করে আসছিল।

খুলশী থানার দামপাড়ায় ধাবা রেস্টুরেন্টের এক গ্রাহকের অভিযোগের ভিত্তিতে ওই রেস্টুরেন্টকে ২০ হাজার টাকা জরিমানা করেছে।

 

তিনি এ বিষয়ে বলেন, ভোক্তা অধিকার সংরক্ষণ আইন ২০০৯ এর ৪০ ধারায় কোমল পানীয়ের বোতলে মুদ্রিত সর্বোচ্চ খুচরা মূল্যের (এমআরপি) চেয়ে বেশি নেওয়ায় ৫ হাজার টাকা এবং ফ্রিজে বাসি খাবার বিক্রির জন্য সংরক্ষণ করায় ৪৩ ধারায় ১৫ হাজার টাকা জরিমানা করা হয়।

READ  চট্টগ্রাম নগরীতে মশার কয়েল থেকে পুড়লো ট্রাক

এ ছাড়া চকবাজার থানা এলাকার টিএম‌টি ডেইলি নিডসকে জমা করা ময়লা পা‌নি‌তে বাসন‌-কোসন ধোয়ায় ৪৩ ধারায় ৩০ হাজার টাকা জরিমানা করা হয়েছে।

 

একইদিন অধিদফতরের চট্টগ্রাম বিভাগীয় কার্যালয়ের সহকারী প‌রিচালক বিকাশ চন্দ্র দাস কর্তৃক পাহাড়তলী থানা এলাকায় অভিযান চালিয়ে অলংকার শ‌পিং কম‌প্লেক্সের অর্ণব কস‌মে‌টিকসকে মেয়াদোত্তীর্ণ পণ্য বিক্রির জন্য সংরক্ষণ করায় ২০ হাজার এবং আলপনা কস‌মে‌টিকসকে একই অপরা‌ধে ২০ হাজার টাকা জ‌রিমানাসহ মেয়াদোত্তীর্ণ ওইসব পণ্য আটক করা হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*