চট্টগ্রামের পাঠকপ্রিয় অনলাইন

চট্টগ্রামে মোবাইল গেমস ও অ্যাপ্লিকেশন তৈরি প্রশিক্ষণ, চলবে আগষ্ট পর্যন্ত

সিটিজি বাংলা:

 

 

জুলাই-আগষ্ট এ ২ মাসের প্রশিক্ষণের মধ্য দিয়ে দক্ষ মোবাইল গেমস ও অ্যাপ্লিকেশন ডেভেলপার তৈরির উদ্যোগ নিয়েছে বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়।

 

প্রশিক্ষণটি ১ জুলাই থেকে থেকে ৩১ আগস্ট পর্যন্ত চলবে। ৮ হাজার ৭৫০ জন ডেভেলপার এবং ১ হাজার ৫০টি ভিন্ন অ্যাপ্লিকেশন ও গেমস তৈরি জন্য দুই বছর মেয়াদী এই প্রকল্পের অংশ হিসেবে নেয়া হয়েছে।

 

গত ১ জুলাই সারাদেশের সাথে চট্টগ্রামেও শুরু হয়েছে মোবাইল এপস ইউজার ইন্টারফেস ও ইউজার এক্সপেরিয়েন্স ডিজাইন প্রশিক্ষণ।

 

সূত্রটি জানিয়েছে, চট্টগ্রামে মোট ৪টি ব্যাচে ১৬০ জন প্রশিক্ষণার্থী মোবাইল এপস ইউজার ইন্টারফেস ও ইউজার এক্সপেরিয়েন্স ডিজাইন প্রশিক্ষণ উদ্যোগ গ্রহণ করছে। সপ্তাহে ৩ দিন প্রতিদিন সকাল ৯টা থেকে দুপুর ১টা এবং বিকেল ৫টা থেকে রাত ৯টা পর্যন্ত নগরীর চকবাজার থানাধীন ওরাকল আইটি সল্যুশন নামক প্রতিষ্ঠানে প্রশিক্ষণ চলছে। চট্টগ্রামে প্রকল্প সমন্বয়কারী হিসেবে দায়িত্ব পালন করছেন এ এস এম সাকলায়েন। তিনি ইতিপূর্বে সরকারের লর্নিং এণ্ড অ্যার্নিং ডেভেলপমেন্ট প্রকল্পের প্রশিক্ষক হিসেবে দায়িত্ব পালন করেছেন।

 

আউটসোর্সিং এর মাধ্যমে বছরে এক বিলিয়ন মার্কিন ডলার আর করার টার্গেট নিয়ে এ কাজ শুরু করেছে সরকার। আন্তর্যাতিক অনলাইন পেমেন্ট গেটওয়ে পেয়নিয়ার প্রকাশিত এক পরিসংখ্যানে দেখা গেছে অনলাইনে আউটসুর্সিং এ বিশ্বে বাংলাদেশের অবস্থান ২য় এবং প্রতিবেশি রাষ্ট্র ভারতের অবস্থান ১ম ও পাকিস্তানের অবস্থান ৪র্থ।

READ  মৃত্যুর আগে বারী সিদ্দিকী যে গান গেয়ে কাঁদিয়েছেন হাজারও ভক্তকে, কেঁদেছেন নিজেও (ভিডিও)

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*