চট্টগ্রামের পাঠকপ্রিয় অনলাইন

আনোয়ারায় বিদ্যুৎকেন্দ্রর জমি নিয়ে মুখোমুখি দুই পক্ষ

প্রতিনিধি, আনোয়ারা

আনোয়ারায় বিদ্যুৎকেন্দ্রর জমি নিয়ে মুখোমুখি দুই পক্ষ
আনোয়ারা উপজেলার রাঙ্গাদিয়ায় নির্মাণাধীন বিদ্যুৎকেন্দ্রের জমি দখল নিয়ে মঙ্গলবার দুপুরে ইউনাইটেড গ্রুপের কর্মীদের সঙ্গে স্থানীয়দের মারামারির ঘটনা ঘটেছে। এ সময় অন্তত ৩ জন আহত হয়েছেন। আহতরা হলেন মোহাম্মদ ফরিদ(৩৫), এরশাদ (২৮) ও মোহাম্মদ বাবলু (২৭)। তারা স্থানীয় বাসিন্দা বলে জানা গেছে। বিরোধের ঘটনায় মঙ্গলবার রাতে কর্ণফুলী থানায় দুই পক্ষের বৈঠকের কথা ছিল।

স্থানীয় সূত্র জানায়, চলতি বছরের শুরুতে উপজেলার রাঙ্গাদিয়ায় ইউনাইটেড গ্রুপের নির্মাণাধীন ৩০০ মেগাওয়াট বিদ্যুৎকেন্দ্রর জন্য ৪৭ একর জমি স্থায়ী বন্দোবস্ত দেয় সরকার। কিন্তু জমি দখলে নিতে গিয়ে স্থানীয় নবাব গ্রুপের সঙ্গে বিরোধ সৃষ্টি হয়। ইউনাইটেড গ্রুপের দাবি, সরকারি বন্দোবস্তির জমি দখলে নিতে গিয়ে বার বার তারা নবাব গ্রুপের বাধার মুখে পড়ে।

নবাব গ্রুপের ম্যানেজার মোহাম্মদ ছৈয়দ জানান, সরকারি এই বন্দোবস্তির বিরুদ্ধে তারা আদালতে মামলা করলে আদালত জমি দখলে নেওয়ার বিষয়ে নিষেধাজ্ঞা দেয়। আদালতের নিষেধাজ্ঞা থাকার পরও ইউনাইটেড গ্রুপ বহিরাগত লোকজন নিয়ে অতিরিক্ত জমি দখল করতে এলে এ নিয়ে স্থানীয়দের প্রতিবাদের মুখে পড়ে। এ সময় বহিরাগতদের হামলায় ৩ জন আহত হন।

অপরদিকে ইউনাইটেড গ্রুপের ঠিকাদার মাহবুবুর রহমান জানান, নবাব গ্রুপের লোকজন মাঝে মধ্যে এসে ঝামেলা করে। তাদের দাবি বিদ্যুৎকেন্দ্রর জন্য বন্দোবস্ত পাওয়া ৪৭ একর জমির মধ্যে সাড়ে ১০ একর জমির মালিক তারা। কখনো আবার ভূমিহীনদের নামে তারা এই জমি দাবি করেন। বাস্তবে সরকার টেন্ডারের মাধ্যমে ইন্ডাস্ট্রিয়াল প্লট হিসাবে এই জমি বরাদ্দ দিয়েছে।

এদিকে জমি নিয়ে দুই পক্ষের বিরোধে এলাকায় উত্তেজনা বিরাজ করছে। ইউনাইটেড গ্রুপ এর মধ্যে তাদের বিদ্যুৎকেন্দ্রর কাজ অনেকদূর এগিয়ে নিয়েছে। আগামী বছর এপ্রিলে এই বিদ্যুৎকেন্দ্র উদ্বোধনের কথা রয়েছে

READ  একদিনে মিলল নয়টি মরদেহ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*