চট্টগ্রামের পাঠকপ্রিয় অনলাইন

প্রকাশিত হতে যাচ্ছে ত্রৈমাসিক আলোকপত্রের তৃতীয় সংখ্যা

মু. মেহেদি রহমান:প্রথম ও দ্বিতীয় সংখ্যার পর এবার প্রকাশিত হতে যাচ্ছে সমাজ,সাহিত্য, সংস্কৃতি বিষয়ক ‘ত্রৈমাসিক আলোকপত্র’ পত্রিকার তৃতীয় সংখ্যা। আগামী ২২ নভেম্বর এটি প্রকাশিত হওয়ার কথা রয়েছে।

“হৃদয়ে ধারণ করে সমাজের প্রাণ” এ মতাদর্শে ধারণ করে আলোকপত্র সমাজ বিনির্মাণের অংশীদার হতে গত জানুয়ারি মাসে প্রথম বর্ষের প্রথম সংখ্যা প্রকাশের মধ্য দিয়ে সাময়িকীটি আনুষ্ঠানিকভাবে যাত্রা শুরু করে।

মূলত সাহিত্য নির্ভর হলেও ত্রৈমাসিক আলোকপত্র ‘হৃদয়ে ধারণ করে সমাজের প্রাণ’ এই প্রতিপাদ্যকে সামনে রেখে প্রবন্ধ, নিবন্ধ, গল্প ও কবিতার পাশাপাশি আরো জন-গুরুত্বপূর্ণ বিষয়কে বৃহৎ পরিসরে তুলে ধরার চেষ্টা চালিয়ে যাচ্ছে ।

এবারের সংখ্যায় বিশেষভাবে গুরুত্ব পেয়েছে নোবেলজয়ী উপমহাদেশের নন্দিত কথা-সাহিত্যিক সদ্য প্রয়াত ভি এস নাইপলের উপর প্রবন্ধ, গ্রন্থ সমালোচনা, গল্পের অনুবাদ সহ আরো বিভিন্ন গুরুত্বপূর্ণ বিভাগ।

এ সংখ্যায় জনপ্রিয় কণ্ঠশিল্পী আইয়ুব বাচ্চু, মুক্তিযোদ্ধা ও লেখিকা রমা চৌধুরী, সাংস্কৃতিক ব্যক্তিত্ব রণজিত রক্ষিত, শিক্ষাবিদ শেখর দস্তিদারকে স্মরণ করা হয়েছে ।

বিভিন্ন সরকারি-বেসরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থীর পাশাপাশি সাংস্কৃতিক ব্যক্তিত্ব ও তরুণ লেখকদের লেখা সম্বলিত এবং প্রিমিয়ার বিশ্ববিদ্যালয়ের ইংরেজি ভাষা ও সাহিত্য বিভাগের সহকারী অধ্যাপক সৈয়দ জসীম উদ্দিন এর সম্পাদনায় ‘আলোকপত্র প্রকাশন’ থেকে এই সাময়িকী নিয়মিত প্রকাশ হয়ে আসছে ।

বাংলাদেশে বিভিন্ন সরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের দ্বারা এরকম বিভিন্ন উদ্যোগ দেখা গেলেও, মূলত বেসরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের দ্বারা এমন সৃজনশীল উদ্যোগ খুব সম্ভবত এই প্রথম।

ত্রৈমাসিক আলোকপত্র পত্রিকার উপদেষ্টা মণ্ডলীর সদস্য হিসেবে আছেন দেশবরেণ্য অধ্যাপক কাজী মোস্তাইন বিল্লাহ , ড. মোহীত উল আলম , সরওয়ার মোরশেদ সহ আরো অনেকে। উপ-সম্পাদক হিসেবে দায়িত্ব পালন করছেন প্রিমিয়ার বিশ্ববিদ্যালয়ের ইংরেজি ভাষা ও সাহিত্য বিভাগের প্রভাষক মো. শহীদুল আলম চৌধুরী।

ত্রৈমাসিক আলোকপত্র তৃতীয় সংখ্যা পাওয়া যাবে : বাতিঘর (চট্টগ্রাম ও ঢাকা), পাঠশালা (কেয়ার ইলিশিয়াম, চকবাজার), নন্দন বই ঘর (চেরাগী মোড়), অমর বই ঘর (জিইসি মোড়)।

READ  চট্টগ্রাম জেলা পুলিশ লাইনে মাসিক কল্যাণ সভায় মাদকের সাথে সংশ্লিষ্ট পুলিশদের চাকরিচ্যুতি ও ফৌজদারি মামলার হুঁশিয়ারি

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*