চট্টগ্রামের পাঠকপ্রিয় অনলাইন

মির্জাখীল দরবার শরীফের সাহেবে সাজ্জাদা ড. মৌলানা মুহাম্মদ মকছুদুর রহমান (ক.) সাহেব আগামীকাল আনোয়ারায় আসছেন

মোজাম্মেল হক আনোয়ারা ঃ

চট্টগ্রামের সাতকানিয়ার মির্জাখীল দরবার শরীফের বর্তমান সাজ্জাদানশীন হজরত শাহ জাহাঁগীর তাজুল আরেফীন সৈয়দ মৌলানা মোহাম্মদ আরেফুল হাই (কঃ) এর সাহেবে নেমত হজরত শাহ জাহাঁগীর ইমামুল আরেফীন ড. মৌলানা মুহাম্মদ মকছুদুর রহমান (ক.) সাহেব আগামীকাল শুক্রবার আনোয়ারা তশরীফ নিয়ে আসছেন।

উল্লেখ্য যে, দু’শ বছরের অধিককাল ধরে সারা দুনিয়ায় হাজার হাজার খানকাহ প্রতিষ্ঠার মাধ্যমে কোরান -সুন্নাহর প্রকৃত অনুসরণে জ্ঞান শিক্ষাকে প্রাধান্য দিয়ে তাসাউফের পথে ইসলামের নির্যাস ও হেদায়তের বাণী লক্ষ-কোটি মানবের অন্তরে পৌঁছানোর সাধনায় সিলসিলায়ে আলীয়া জাহাঁগীরিয়ার পীর-মুর্শিদগণ সদা-সর্বদা নিয়োজিত রয়েছেন।

সিলসিলাহ ই আলীয়াহ জাহাঁগীরিয়া এর জন্মস্থান, পবিত্র আস্তানা এবং প্রধান মারকয হলো মির্জাখীল দরবার শরীফ, যেথায় জন্ম, বেড়ে উঠা এবং আরামগাহ জাহাঁগীরিয়ার সিলসিলার মহান মহাত্মাগণ হলেন, হজরত শাহ জাহাঁগীর শেখুল আরেফীন সৈয়দ মৌলানা মোখলেসুর রহমান (ক.), হজরত শাহ জাহাঁগীর ফখরুল আরেফীন সৈয়দ মৌলানা মুহাম্মদ আবদুল হাই (ক.), হজরত শাহ জাহাঁগীর শমসুল আরেফীন সৈয়দ মৌলানা মুহাম্মদ মকছুছুর রহমান (ক.), হজরত শাহ জাহাঁগীর তাজুল আরেফীন সৈয়দ মৌলানা মুহাম্মদ আরেফুল হাই (ক.) ও সাজ্জাদানশীন, হজরত শাহ জাহাঁগীর ইমামুল আরেফীন সৈয়দ মৌলানা মুহাম্মদ মকছুদুর রহমান (ক.)।

জানা গেছে, জুমার নামাজের পর মির্জাখীল দরবার শরীফ থেকে রওয়ানা হয়ে আনোয়ারার তৈলারদ্বীপ’র হজরত লতিফ শাহের রহঃ (খলিফা সাহেব) দরগাহস্থ দায়রা ঘরে অবস্থান করবেন। সন্ধ্যায় আনোয়ারা উপজেলা পরিষদের চেয়ারম্যান তৌহিদুল হক চৌধুরীর বাড়িতে তরিকতের কর্মসূচি সম্পন্ন করে তৈলারদ্বীপ দায়রা ঘরে রাত্রি যাপন করবেন। শনিবার সকালে বরুমচড়া ফুলগাজী চৌধুরী বাড়ী ও মহুরী বাড়ীতে তরিকতের কর্মসূচিতে অংশগ্রহন করবেন।
এর আগে তিনি গত ২৩ নভেম্বর চন্দনাইশের কাঞ্চননগরস্থ দায়রা ঘরে তশরীফ নিয়ে গেলে তরিকতের ভক্ত-অনুরক্তের ঢল নামে।

দরবারের অনুসারীরা জানান, মির্জাখীল দরবার শরীফের পীর-মুর্শিদগণ ধর্মীয় খেদমতের সাথেসাথে জনকল্যাণকর ও সমাজ সংস্কারমূলক কর্মকান্ডে নিজেদেরকে নিয়োজিত রেখেছেন নিরবে, নিবৃতে। যা কেবলমাত্র সেই জানতো যার কল্যাণ সাধিত হয়েছে। প্রচার বিমূখকতার সেই রীতিতেই অদ্যাবধি মির্জাখীল দরবার শরীফের বর্তমান সাজ্জাদানশীন- হজরত শাহ জাহাঁগীর তাজুল আরেফীন সৈয়দ মৌলানা মুহাম্মদ আরেফুল হাই (ক.), এর পবিত্র অস্তিত্বের উপস্থিতিতে উনারই জানশীন ও সাহেবে সাজ্জাদাহ হজরত শাহ জাহাঁগীর ইমামুল আরেফীন সৈয়দ মৌলানা মুহাম্মদ মকছুদুর রহমান (ক.) এর জাহাঁগীরিয়া সিলসিলার মুরিদগণের প্রতি মায়া-মমতা ভালবাসা ভরা দয়া-দানে, খেদমতে নিজেকে উজাড় করে শরীয়তের অনুসরণ, তরিকতের প্রসার, হাকিকতের শিক্ষা এবং মারেফতের গূঢ় রহস্যর রসাস্বাদনে নিবেদিত রয়েছেন আর তদারকি করছেন গায়েবী জগতের সবচেয়ে পছন্দনীয় এই সিলসিলার তথা স্কুল অব স্পিরিট্যুয়ালিজম’র।

READ  ঐক্যফ্রন্টের রোডমার্চ স্থগিত

 

তাঁর আনোয়ারা সফরকে ঘিরে ভক্তদের মধ্যে ছড়িয়ে পড়ছে আনন্দ-উদ্দীপনা। ইতিমধ্যে তৈলারদ্বীপ ও বরুমচড়ায় নির্মিত হয়েছে স্বাগত তোরণ।

দরবারের অনুসারী ও বরুমচড়া ইউনিয়ন পরিষদের মেম্বার আবু জাফর চৌধুরী মিজান বলেন, দরবারের সাহেবে সাজ্জাদাহ এর আগমনে আমরা গর্বিত।

একই দরবারের অনুসারী ও আনোয়ারা
উপজেলা পরিষদের চেয়ারম্যান তৌহিদুল হক চৌধুরী বলেন, বড় মৌলানা সাহেবের আগমনকে ঘিরে দুই ইউনিয়নে খুশীর বন্যা বয়ে যাচ্ছে। এলাকা সেজেছে নতুন সাজে। চারদিকে ধর্মীয় ভ্রাতৃত্ববোধের সুবাতাস বয়ে যাচ্ছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*