চট্টগ্রামের পাঠকপ্রিয় অনলাইন

আজ রুনা লায়লার জন্মদিন

সিটিজি বাংলা২৪ ডটকম:: আজ উপমহাদেশের কিংবদন্তি সংগীতশিল্পী রুনা লায়লার জন্মদিন। এখন তিনি লন্ডনে অবস্থান করছেন। মেয়ে তানি লায়লা ও দুই নাতিকে নিয়ে সেখানেই ঘরোয়াভাবে জন্মদিন পালন করবেন বলে জানান তিনি। জন্মদিনের আগের দিন থেকেই প্রিয় মানুষ, অজস্র ভক্ত ও বিভিন্ন মহল থেকে জন্মদিনের শুভেচ্ছা পাচ্ছেন ৬৩ বছর বয়সী এই সংগীত তারকা।

আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন এই সংগীতশিল্পী অজস্র গানে কণ্ঠ দিয়েছেন। ছয় বছর বয়সে গান গাওয়া শুরু করলেও পেশাদারিভাবে নিয়ে গান গাওয়া শুরু করেন ১৯৬৫ সালে। চলতি বছরে সংগীতজীবনে তাঁর ৫০ বছর পূর্তি হয়েছে।

রুনা লায়লার গাওয়া উল্লেখযোগ্য কিছু গান হলো—‘যখন থামবে কোলাহল’, ‘বন্ধু তিন দিন তোর’, ‘মেরা বাবু ছৈল ছাবিলা’, ‘হ্যালো হ্যায়’, ‘সাধের লাউ বানাইল মোরে’, ‘এই বৃষ্টি ভেজা রাতে’।

তাঁর গানের শিক্ষক ছিলেন আবদুল কাদের ও হাবিব উদ্দিন। বড় বোন দিনা লায়লা যখন গান শিখতেন, তখন খেলাধুলা করতেন তিনি। তবে বোনের গান শোনা হতো নিয়মিত। আর গান শুনেই খুব সুন্দর করে গলায় তুলে নিতেন রুনা। পরে মা-বাবার আগ্রহে বোনের সঙ্গে গান শিখতে শুরু করেন তিনি।

শুধু বাংলায় নয়, মোট ১৭ ভাষায় রুনা লায়লা গান গেয়েছেন। বাংলা, হিন্দি, ইংরেজি তো গাইতেন, এগুলোর পাশাপাশি পাঞ্জাবি, আরবি, উর্দু, সিন্ধি, ফ্রেঞ্চ, পশতু, বেলুচি, পারসিয়ান, মালয়, জাপানি, ইতালিয়ান ভাষায় গান গাইতেও পারদর্শী তিনি।

READ  বাড়ছে খুন, পাল্টাচ্ছে ধরন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*