চট্টগ্রামের পাঠকপ্রিয় অনলাইন

খুলছে সৌদির শ্রমবাজার

সিটিজি বাংলা২৪ ডটকম:: সৌদি আরবের শ্রমবাজার আবারো চালু হতে যাচ্ছে। বাংলাদেশ ও সৌদি আরবের মধ্যকার যৌথ কমিশনের বৈঠকে এমন আশ্বাস পাওয়া গেছে।

বুধবার দুপুরে অর্থনৈতিক সম্পর্ক বিভাগের (ইআরডি) সম্মেলন কক্ষে দুই দেশের মধ্যে ১১তম এই বৈঠক অনুষ্ঠিত হয়।

বাংলাদেশের পক্ষ থেকে মূলত শ্রম শক্তি রপ্তানির ওপর জোর দেয়া হয় বৈঠকে। বাংলাদেশ থেকে সৌদি আরবে চিকিৎসক ও নার্সসহ বিভিন্ন ধরনের দক্ষ ও অদক্ষ পুরুষ ও নারী কর্মী পাঠানোর বিষয়ে্ও আলোচনায় জোর দেয়া হয়।

এ ছাড়া ব্যবসা-বাণিজ্য, বিনিয়োগ, জ্বালানি, বিমান চলাচল, ধর্ম, শিক্ষা, স্বাস্থ্য, কৃষি, সংস্কৃতি, ক্রীড়া, ব্যাংকিংসহ বিভিন্ন ক্ষেত্রে দু’দেশের মধ্যে সহযোগিতা বৃদ্ধির বিষয়গুলো বৈঠকে প্রাধান্য পায়।

এর বাইরে বাংলাদেশ থেকে তৈরি পোশাকসহ অন্যান্য সামগ্রী সেদেশে রপ্তানি ও সৌদি আরব থেকে সার আমদানির বিষয়টিও বৈঠকে প্রাধান্য পায়।

বৈঠকে সৌদি প্রতিনিধি দলের নেতৃত্ব দেন সৌদি শ্রম উপমন্ত্রী ড. আহমেদ বিন ফাহ্দ এবং বাংলাদেশের পক্ষে নেতৃত্ব দেবেন ইআরডি সিনিয়র সচিব মোহাম্মদ মেজবাহ্ উদ্দিন।

বৈঠকে ২৫ সদস্য বিশিষ্ট উচ্চ পর্যায়ের সৌদি প্রতিনিধি দল অংশ নেয়। বৈঠকে জানানো হয়, বাংলাদেশের স্বাধীনতা লাভের পর সর্ববৃহৎ সৌদি প্রতিনিধি দল দু’দেশের মধ্যে অনুষ্ঠিত যৌথ কমিশনে বসলো। বুধবার শুরু হওয়া দুই দিনব্যাপী এই বৈঠক বৃহস্পতিবার পর্যন্ত চলবে।

READ  মার্কিন যুক্তরাষ্ট্রে আবারো রাসায়নিক হামলার আশঙ্কা

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*