চট্টগ্রামের পাঠকপ্রিয় অনলাইন

প্রধানমন্ত্রীর কমনওয়েলথ সফরও বাতিল

সিটিজি বাংলা২৪ ডটকম :: দেশে ও ইউরোপের সার্বিক পরিস্থিতির পরিপ্রেক্ষিতে ফ্রান্সের পর এবার প্রধানমন্ত্রী শেখ হাসিনা তাঁর মাল্টা সফর বাতিল করেছেন। আগামী ২৭-২৯ নভেম্বর দেশটিতে অনুষ্ঠেয় কমনওয়েলথ সম্মেলনে যোগ দেওয়ার কথা ছিল তাঁর।

সরকারি এক কর্মকর্তার বরাত দিয়ে বার্তা সংস্থা ইউএনবি জানায়, পররাষ্ট্রমন্ত্রী এ এইচ মাহমুদ আলী প্রধানমন্ত্রীর পক্ষে ওই সম্মেলনে যোগ দিতে পারেন।

ভূমধ্যসাগরের দ্বীপরাষ্ট্র মাল্টা ঐতিহাসিকভাবে উত্তর আফ্রিকা ও ইউরোপের মধ্যে সংযোগকারী দেশ হিসেবে ভূমিকা পালন করে আসছে। দ্বিতীয়বারের মতো দেশটি কমনওয়েলথ সম্মেলন আয়োজন করতে যাচ্ছে। এর আগে ২০০৫ সালে সফলভাবে এ সম্মেলন আয়োজন করেছিল।

কমনওয়েলথ সরকারপ্রধানদের সম্মেলনে (সিএইচওজিএম)-২০১৫ জলবায়ু পরিবর্তনের প্রতিকূল প্রভাব মোকাবিলা, জঙ্গিবাদ ও অভিবাসন নিয়ে আলোচনা করা হবে।

কূটনৈতিক সূত্রের বরাত দিয়ে ইউএনবি জানিয়েছে, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ফ্রান্সে অনুষ্ঠেয় পরিবেশ সম্মেলনও বাতিল করতে পারেন। আগামী ৩০ নভেম্বর থেকে ১ ডিসেম্বর পরিবেশবিষয়ক সম্মেলন কপ২১ অনুষ্ঠিত হবে। পরিবেশ ও বনমন্ত্রী আনোয়ার হোসেন মঞ্জু এতে যোগ দিতে পারেন।

এর আগে প্রধানমন্ত্রী তাঁর প্যারিস সফরও বাতিল করেন। ইউনেসকোর আয়োজনে সেখানে ১৬-১৭ নভেম্বর ‘লিডারস ফোরাম’ হয়ে গেল। শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ এখানে যোগ দেন।

READ 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*